Sunday, July 29, 2018

আমি একজন ভালো ওয়েবসাইট ডিজাইনার এবং ডেভলপার। অনলাইনে কিভাবে কাজ পেতে পারি?

বর্তমানে অনলাইনে কাজের আর কাজ করার লোকের অভাব নেই। শুধু দক্ষ লোকের অভাব। সবাই অনলাইন থেকে ইনকাম করতে চাই। কেউ কাজ না জেনে কাজ পাইনা আবার কেউ কাজ জেনেও সঠিক গাইডলাইনের অভাবে কাজ পাইনা।




যারা ভালো ওয়েবসাইট ডিজাইন ও ডেভলাপ করতে পারেন তাদের জন্য এই পোস্টঃ

1. html-css.
2.Wordpress Site Design.
3. e-commerce site.
4. javascript
5. psd-to-html
6. bootstrap

আপনি যদি ভালো ওয়েসাইট ডেভলপার হোন তাহলে উপরের উল্লেখিত বিষয়গুলো আমার চেয়েও আপনি খুব ভালো করে জানেন। কারণ, আপনি কাজগুলো করতে জানেন। এখন আপনার চিন্তা কিভাবে এইগুলো করে ইনকাম করবেন। হ্যাঁ, এইখানে এসে আপনি বুঝতে পারেন না কিভাবে কি করবেন!  যাই হোক, এইবার জেনে নিন কিভাবে কি করবেন। কোথায় ডিল মারবেন!😊

উপরে উল্লেখিত ৬-টি বিষয়ে আপনি অনলাইনে প্রচুর কাজ পাবেন। অবশ্যই, কাজ করতে জানলে। আপনাকে কোন বায়ার একটা ইমেজ দিয়ে বলল, আমাকে psd-to-html করে দেন। কিন্তু, আপনি তা অর্ধেক পারেন অর্ধেক পারেন না। তাহলে, টাকা পাবেন না। অনলাইনে আপনি সম্পূর্ণ কাজ করে দিবেন টাকা পাবেন। যাই হোক, এখন জানতে হবে কিভাবে কাজ পাবো।

যেভাবে অনলাইনে ওয়েবসাইট ডিজাইনের কাজ পাবেনঃ

আপনি যদি উপরে উল্লেখিত ৬-টি কাজ খুব ভালো করে পারেন, আমি আপনাকে আমন্ত্রণ জানাবো মার্কেটপ্লেসে একাউন্ট খোলার জন্য। নিচে কিছু মার্কেটপ্লেস এর লিংক দিলাম।

http://www.fiverr.com/s2/535acd0407
https://www.peopleperhour.com/site/referralaward?rfrd=1871414.1
https://www.freelancer.com/get/hasancell37
www.upwork.com

টপ ৪-টি মার্কেটপ্লেস এর লিংক দিলাম, আমার রেফারেল লিংক সহ। আপনি যদি সত্যি অনলাইন থেকে ইনকাম করতে চান ও ভালো কাজ পারেন তাহলে আমার রেফারেল হবেন। নাহলে, হবেন না প্লিজ। যাই হোক, আপনি ভালো ওয়েবসাইট ডেভলপার হতে পারেন। কিন্তু, আপনি মার্কেটপ্লেসে একজন শিশু! মানে, আপনি যদি মার্কেটপ্লেসে কিভাবে কাজ করতে হয় ও কিভাবে একাউন্ট পরিচালনা করতে হয় তা না জানেন তাহলেতো শিশুই! এইটা ফেসবুক না যে, একাউন্ট খুলবেন ও স্ট্যাটাস দিলে লাইক-কমেন্ট পাবেন! অনেকের অভিযোগ কাজ পাইনা। শুধু শুধু কাজ শিখলাম! সুতরাং, আপনাকে মার্কেটপ্লেসে কিভাবে কাজ করবেন তা শিখতে হবে। আমি এই আর্টিকেলে সব শিখাতে পারবোনা। আমি মার্কেটপ্লেস সম্পর্কে কিছু আইডিয়া দিবো।

upwork, freelancer, peopleperhour এইগুলোর আগে কাজ শিখে তারপর একাউন্ট খুলবেন। এর জন্য আপনি অভিজ্ঞ বড় ভাইদের সাহয্য নিতে পারেন। এছাড়াও, ইউটিউব ও গুগুলে সার্চ দিয়ে শিখে নিতে পারেন। আমি আপনাকে প্রথমে আমন্ত্রণ জানাবো, ফাইবারে কাজ করতে। অনন্য মার্কেটপ্লেসের চেয়ে এইখানে কাজ করা সহজ। আগে ফাইবার দিয়ে শুরু করুন। এইখানে ইনকাম করতে করতে অভিজ্ঞ হলে তারপর অন্য মার্কেটপ্লেসে যাবেন।

ওয়েবসাইট ডিজাইন ও ডেভলপারদের জন্য ফাইবার টিপসঃ

ফাইবারে নতুন সেলার হিসেবে আপনি প্রথমে সাতটি গিগ করার সুযোগ পাবেন। আপনি psd-to-html , wordpress site design, e-commerce site design, html-css work , botstrap এই বিষয়ে নিয়ে ৭টি গিগ খুলবেন। গিগ অবশ্যই সুন্দর ও সৃজনশীল করে তৈরি করবেন। কারণ, এইটিই আপনার কাজ পাবার প্রথম সূত্র। আপনার ফাইবার প্রোফাইল খুব সুন্দর করে তৈরি করবেন। Example: আপনার আইডিয়া না থাকলে কিছু ফাইবার সেলারদের প্রোফাইল দেখে আইডিয়া নিতে পারেন। গিগ করার সময় কয়েকজন সেলারদের গিগ দেখে আইডিয়া নিন। গিগ খোলার পরের চিন্তা হল, কাজ কিভাবে পাবেন। প্রথম সুযোগ, বায়ার রিকোয়েস্ট পাঠানো। প্রতিদিন বায়ার রিকোয়েস্ট পাঠাবেন। বায়ার মেসেজ করলে রিপ্লাই করবেন। নতুনরা হয়ত, কিছু বুজতেছেন না। আপনারা ফাইবারে একাউন্ট কিভাবে খুলবো, গিগ কিভাবে তৈরি করবো, বায়ার রিকোয়েট কিভাবে তৈরি করবো এইসব লিখে গুগুল ও ইউটিউবে সার্চ দিয়ে শিখে নিতে পারেন। 

বিঃদ্রঃ ফাইবার নিয়ে আমার ব্লগে আর্টিকেল আছে, দেখে নিতে পারেন। এছাড়াও, আপনি যদি ওয়েবের খুব ভালো কাজ পারেন। ফাইবার সম্পর্কে হেল্প চান, আমাকে ফেসবুকে ইনবক্স করুন।
www.facebook.com/webhasan 

ওয়ার্ক সেম্পলঃ ভাই, আমি খুব ভালো ওয়েবসাইটের কাজ পারি। আমিঃ আপনার ওয়েবসাইটের লিংক দেন। ভাই, আমার কোন ওয়েবসাইট নেই! আমি তাহলে কিভাবে ট্রাস্ট করবো আপনি কাজ পারেন? মার্কেটপ্লেসে বায়ারকে আপনি কাজ করে দিবেন বললে বায়ার প্রথমে আপনার ওয়ার্ক সেম্পল চাইবে। ওয়ার্ক সেম্পল দেখাতে না পারলে আপনাকে কাজ দিবে না। সুতরাং, আপনার নিজের একটি খুব সুন্দর করে ওয়েবসাইট তৈরি করে ফেলুন। এছাড়াও, psd-to-html ফাইল করে তা সেভ করে রাখুন। html-css ফাইল রাখুন। যাতে আপনি ওয়ার্ক সেম্পল হিসেবে দেখাতে পারেন।

প্রচারঃ ওয়েবসাইটের কাজ শুধো আপনি অনলাইনে পাবেন তা নয়! আপনি  অপলাইনেও প্রচুর কাজ পেতে পারেন। দরকার শুধু প্রচার। আপনি যে কাজ পারেন তা আপনার ফেসবুক প্রোফাইল ও ভিবিন্ন ওয়েব রিলেটেড গ্রুপে শেয়ার করুন। আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করুন। আপনার ফ্রেন্ড ও বড় ভাইদের জানান। কারো ওয়েবসাইট লাগলে যেন আপনার সাথে যোগাযোগ করে।

বায়ারঃ আপনি যেভাবে পারেন, বায়ার আনার চেষ্ট করুন। কারণ, আপনি কাউকে কাজ করে দিতে পারলে ঐটা আপনার ওয়ার্ক সেম্পল। একজন বায়ারের মাধ্যমে আরেকজন বায়ার আসবে। বায়ারদের সম্মান করুন। চেষ্টা করবেন কাজ ভালো করে করার। বায়ার আপনাকে আরো কাজ দিবে। পারলে বোনাস ও দিবে। একজন ব্যবসায়ী আমকে বলেছিলো, কাস্টমার হল দোকানের লক্ষী।

এতক্ষন শুধো প্যান প্যান করলাম! এইবার একটু লাভ দেখাই।


উপরে দেওয়া ছবিটি একজন ফাইবার সেলারের গিগ এর স্ক্রিণশট। উনার কিছু করা লাগবে না। শুধো ওয়েবসাইট বানিয়েই shine life করতে পারবে! কারণ, ওনার কত ইনকাম তা তার প্রোফাইল ও রিভিউ দেখলে বুজা যাই। এইরকম আরো হাজার হাজার আছে। ভদ্র লোকটি পাকিস্তানের। ওনি পারলে আপনি কেন পারবেন না! আপসোস, পারিবারিক সমস্যার কারণে পর্যপ্ত পরিমাণ আইডিয়া থাকা সত্তেও আমি এইসব কাজ করতে পারিনা। কারণ, বাবার বিজনেস দেখতে হয়। যাই হোক, আমি সময়ের অভাবে ওয়েবসাইটের কাজ সম্পূর্ণ শিখতে পারিনি। তবে, আইডিয়া আছে। আমি মার্কেটিং এর কাজ করি। আপনার ওয়েবসাইটের মার্কেটিং করতে হলে আমার সাথে যোগাযোগ করুন। 

4 comments:

  1. Is indie game development a lucrative job?
    No. It is not easy to make big in-game developer jobs unless you are lucky enough to have the right connections. Even then, a successful game developer will have a median income. At best, it will be a temporary income. You can't rely on it to follow like Notch.

    ReplyDelete
  2. Fantasy world777 cricket players may not do so after thoroughly assessing the costs and benefits, and their expectations of winning may be fictitious rather than reasonable.

    ReplyDelete
  3. This is great content. Will be back for more. I appreciate what you're doing. betensured special

    ReplyDelete