Sunday, December 3, 2017

সিমকে রক্ষা করুন প্রতারকদের হাত থেকে।

ইদানীং সিমের প্রতারণা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কতজন যে সিমের কারণে টাকা হারাচ্ছেন হিসাব নেই। অনেকে আবার পথের ফকির হয়েছেন সিমের কারণে। আমি নিজেও অনেকবার প্রতারণার শিকার হয়।

জেনে নিন কিভাবে নিরাপদ থাকবেন সিমের প্রতারণা থেকেঃ


কোড জিজ্ঞেস করাঃ পরিচিত কেউ যদি আপনাকে বলে তোমার সিমে একটি মেসেজ গেছে। মেসেজে একটি কোড আছে; কোডটি আমাকে বল। ভুলেও, আপনি কোডটি বলবেন না। কারণ এই কোডটি যখন আপনি বলবেন, আপনার সিম  আপনার অজান্তে চলে যাবে তার কাছে! মানে,  আপনি কখন কয় তারিখ কার সাথে কোন নাম্বারে কথা বলেছেন সে জেনে যাবে। এছাড়াও, সে প্রতিদিন আপনার মোবাইলে কয় টাকা কয় এস,এম,এস ও কয় এমবি আছে সব জানতে পারবে। মেয়েরা বিশেষ করে এই ক্ষেত্রে সাবধান হোন। আমি নিজেও প্রেমিকার নাম্বার এইভাবে চেক করে দেখছিলাম!😍 আমি কিন্তু আবার প্রতারক না! ঐ একটু চেক করে দেখছিলাম আর কি!

 সিমের টাকা রক্ষা করবেন যেভাবেঃ ইদানিং, বেশী অভিযোগ শুনতেছি সিমে টাকা বড়লে টাকা কেটে নিয়ে যায়। যদি আপনার সিমে এই ধরণের সমস্যা দেখা যায়, আপনি কাস্টমার কেয়ারে গিয়ে এই সমস্যার কথা বলুন; ওরা আপনাকে ফ্রিতে এই সমস্যাগুলো ঠিক করে দিবে। যদি কাস্টমার কেয়ার দূরে হয়, আপনি কাস্টমার কেয়ারের নাম্বারে ফোন দিয়ে সমস্যাগুলো বলুন, তাহলেও সমস্যাটি ঠিক হয়ে যাবে।

৩। বিকাশঃ এই বিকাশের কারণে অনেকজন প্রতরণার শিকার হয়ে নিজের টাকা-পয়সা সব হারাইছেন। বিকাশ হল একটা মোবাইল ব্যংকিং মাধ্যম। যার কারণে এইটিতে প্রতারণা করা খুব সহজ। অপরিচিত কোন নাম্বার থেকে কল করে ভিবিন্ন ধরনের অফার দিয়ে কোন নাম্বারে বিকাশ করতে বললে ভুলেও বিকাশ করবেন না। বিকাশ সিমের পিন কোড যাতে কেউ না জানে ঐ বিষয়ে সাবধান থাকুন। কারণ, মোবাইল সিম হ্যাক করা যায়। আর সিম হ্যাক হলে বিকাশ হ্যাক!সুতারাং, পিন কোড গোপণ রাখুন।

৪। কাস্টমার কেয়ারঃ মিষ্টি মিষ্টি সূরে আনকমন নাম্বার থেকে হঠাৎ আপনাকে কাস্টমার কেয়ারের পরিচয় দিয়ে কেউ কল দিবে। এদের সূর এত সুন্দর আপনি কথা শুনলেই তাদের কথা বিশ্বাস করে ফেলবেন। এরা আপনাকে লোভনীয় অফার দিবে। মানে, আপনি অমুক নাম্বারে ৫০০০টাকা বিকাশ করলে আপনাকে আমাদের কোম্পানী ১লক্ষ টাকা দিবে। অনেকে এই প্রতারণার ফাঁদে পা রাখেন। এইরকম কেউ কল দিলে তাদের সাথে কথা বলবেন না। মূলত, এরা এমন নিয়ম অনুসরণ করে আপনার সাথে কথা বলবে, আপনি তাদের কথা বিশ্বাস করে ফেলবেন! আপনার মা-বাবাকে এই বিষয়ে সাবধান করুন।

বিঃদ্রঃ চুরদের চুরি করার সিস্টেম এর অভাব নাই। নিজের সিমকে পার্সোনাল করে রাখবেন। কাউকে নিজের সিম ব্যবহার করতে দিবেন না। আর উপরের বিষয়গুলো মাথায় রাখবেন। নিরাপদ থাকুক আপনার জীবন।



No comments:

Post a Comment