Friday, December 29, 2017

মাত্র ১০ মিনিটে ফ্রিতে বানান নিজের নামে ওয়েবসাইট।

প্রযুক্তির এই বিশ্বে কে না চাই নিজের নামে বা নিজে একটি ওয়েবসাইট তৈরি করতে! কিন্তু, সহজ পদ্ধতি না জানার কারণে অনেকে ওয়েবসাইট তৈরি করতে পারেন না।

জেনে নিন কিভাবে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করবেনঃ

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক ফ্রি ওয়েবসাইট আছে। সেসব সাইটের মাধ্যমে আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারেন। এদের মধ্যে জনপ্রিয় একটি সাইট হল www.blogger.com


এই সাইটের মাধ্যেমে সাইট তৈরি করতে চাইলে প্রথমে আপনাকে www.blogger.com এ যেতে হবে।
blogger.com এ প্রবেশ করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।



এরপর Create Your Blog এই অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার থেকে সরাসরি জিমেইল একাউন্ট চাইবে। আপনি জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে Log in করুন। ( ভয় পাবার কোন কারণ নেই। কারণ blogger.com হল গুগুলের)। যাই হোক, Log in করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।


এইখানে ভাষা ইংরেজী সিলেক্ট করবেন। আমি আপনাদের সুবিধার্থে ভাষা বাংলা সিলেক্ট করলাম। যদি ভাষা বাংলা সিলেক্ট করা হয় বাংলায় দেখাবে সবকিছু। যদি ইংরেজী সিলেক্ট করেন ইংরেজীতে দেখাবে। যাই হোক, এরপর Blogger এ অবিরত রাখুন ঐ অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।


এখন নতুন ব্লগ তৈরি করুন ঐ অপশনে ক্লিক করুন। আপনি যদি ভাষা ইংরেজী সিলেক্ট করেন তাহলে ঐখানে Create a new blog লেখা আসবে। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।


এইখানে টাইটেল বা শিরোনাম এর জায়গায় আপনার নাম বা কোম্পানীর টাইটেল দিবেন। এরপর ঠিকানা বা Address এর জায়গায় আপনার নাম দিন তারপর .blogspot.com দেন। এইখানে যেই নামটি দিবেন ঐটাই হবে আপনার ওয়েবসাইট। যেমন আমি দিলাম hasanalbd.blogspot.com অনেক সময় নিজের পচ্ছন্দ অনুযায়ী নাম দিয়ে সাইট তৈরি করা যায় না। কারণ, ঐ নামে আরেকজন ওয়েবসাইট খুলে ফেলে। এর জন্য সংখ্যা বা নাম একটু চেঞ্জ করে দিতে হবে। যদি আপনার নাম ঠিক থাকে তাহলে apnarname.blogspot.com লেখা হলে আপনার নামের পাশে উপরের ছবির মত টিক চিন্ন দেখা যাবে। টিক চিহ্ন আসার পর ব্লগ তৈরি করুন বা Create blog অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।


বেশ! হয়ে গেল আপনার ওয়েবসাইট। এখন আপনি লাল দাগ দেওয়া ব্লগ দেখুন অপশনে বা View blog এ ক্লিক করার পর আপনি আপনার ওয়েবসাইট দেখতে পারবেন। এখন আপনার ঐ ওয়েবসাইটের ঠিকানা লিখে পৃথিবীর যে কোন  স্থান থেকে চাইলে আপনার ওয়েবসাইটটি সবাই দেখতে পারবে।

বিঃদ্রঃ blogger.com এইটি গুগুলের তৈরি। এরা আপনাকে ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে দিচ্ছে। তাই ফ্রিতে করতে গেলে নামের সাথে .blogspot এইটি দিতে হয়।

No comments:

Post a Comment