Monday, January 8, 2018

বিটকয়েন কি? বর্তমানে বিটকয়েনের দাম কত? বিটকয়েন সৃষ্টির সম্পূর্ণ বিস্তারিত জেনে নিন।

এখন! মানে আমি এই লেখাটি লেখার সময় ১ বিটকয়েনের দাম হল ১২,৭৮,০৪১/ টাকা। এইটির দাম বাড়তে ও কমতে থাকে সেকেন্ডের মধ্যে! তবে এইটির দাম ২০০৮ সালে ১$ এর ও কম ছিলো।



এখন জানতে ইচ্ছে করে বিটকয়েন কি! এইটি আবার কি জিনিস! তাহলে নিচের লেখাটি পড়ুনঃ

বিটকয়েন কিঃ

বিটকয়েন হল ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রা। বিটকয়েন লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান বা নিকাশ ঘরের প্রয়োজন হয় না।

বিটকয়েনের লেনদেনটি বিটকয়েন মাইনার নামে একটি সার্ভার কর্তৃক সুরক্ষিত থাকে। পিয়ার-টু-পিয়ার যোগাযোগ ব্যাবস্থায় যুক্ত থাকা একাধিক কম্পিউটার বা স্মার্টফোনের মধ্যে বিটকয়েন লেনদেন হলে এর কেন্দ্রীয় সার্ভার ব্যবহারকারীর লেজার হালনাগাদ করে দেয়। একটি লেনদেন সম্পন্ন হওয়ার সাথে সাথে নতুন বিটকয়েন উৎপন্ন হয়। সম্পূর্ণ অর্থে বিটকয়েন হল, একজন মানুষের সাথে আরেজন মানুষের সম্পূর্ণ লেনদেন ইন্টারনেট এর মাধ্যেমে হওয়া। যে লেনদেনের কোন কিছু সরাকার বা কেউ জানতে পারে না শুধুমাত্র লেনদেনকারীরা ছাড়া।

বিটকয়েন যেভাবে সৃষ্টি হয়ঃ

২০০৮ সালে সাতোশি নাকামোতো নামের এক ব্যাক্তি এই মুদ্রাব্যবস্থার প্রচলন করেন। তিনি এই মুদ্রাব্যবস্থাকে পিয়ার-টু-পিয়ার লেনদেন নামে অভিহিত করেন।

বিটকয়েনের অবস্থাঃ

২১৪০ সাল পর্যন্ত নতুন সৃষ্ট বিটকয়েনগুলো প্রত্যেক চার বছর পরপর অর্ধেকে নেমে আসবে। ২১৪০ সালের পর ২১ মিলিয়ন বিটকয়েন তৈরী হয়ে গেলে আর কোন নতুন বিটকয়েন তৈরী করা হবে না।
যেহেতু বিটকয়েনের লেনদেন সম্পন্ন করতে কোন আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন পরে না এবং এর লেনদেনের গতিবিধি কোনভাবেই অনুসরণ করা যায় না তাই বিশ্বের বিভিন্ন যায়গায় বিটকয়েন ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে। বৈধ পণ্য লেনদেন ছাড়াও মাদক চোরাচালান এবং অর্থপাচার কাজেও বিটকয়েনের ব্যবহার আশঙ্কাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে। যদিও বিটকয়েন ডিজিটাল কারেন্সি হিসেবে জনপ্রিয়তা পেয়েছে, বিভিন্ন আন্তর্জাতিক মুদ্রার বিপরীতে এর দর মারাত্মক ওঠানামা, দুষ্প্রাপ্যতা এবং ব্যবসায় এর সীমিত ব্যবহারের কারণে অনেকেই এর সমালোচনা করেন।
সম্প্রতি কানাডার ভ্যানক্যুভারে বিটকয়েন এর প্রথম এটিএম মেশিন চালু করেছে। ধারণা করা হচ্ছে মুদ্রা হিসেবে প্রতিষ্ঠিত করতে এটি বিটকয়েনকে আরও আগিয়ে নিয়ে যাবে। মাদক, চোরাচালান অবৈধ অস্ত্র ব্যবসা ও অন্যান্য বেআইনি ব্যবহার ঠেকানোর জন্য যুক্তরাষ্ট্র ও কানাডীয় সরকার বিটকয়েনের গ্রাহকদের নিবন্ধনের আওতায় আনার চিন্তাভাবনা করছে।

বাংলাদেশের বিটকয়েনঃ

বাংলাদেশের লোকের এইগুলো নিয়ে অভিজ্ঞতা নাই। এরা এখনো আধিম যুগে রয়েছে বলে আমার মনে হয়। কারণ, ২০১৪ সালে বিটকয়েন কে বাংলাদেশে ব্যংক অবৈধ বলে ঘোষনা করে। খুব দুঃখ লাগে। এখন বিটকয়েনের চাহিদা কেমন? তখন যদি অবৈধ ঘোষনা না করা হত, অনেকে তখন বিটকয়েন ইনকাম করে রাখতো। ফলাফল, আফসোস করি আমরা এখন। যাই হোক, তখন কিন্তু বিটকয়েন ইনকাম সহজ ছিলো। এখন এইটির দাম বাড়াই ইনকাম করা কঠিন। অনেক সময় লাগে। কেউ কেউ এখন বিটকয়েনের কাজ করে। আশা করি, খুব শীঘ্রই এইটিকে বৈধ বলে ঘোষণা করা হবে!

No comments:

Post a Comment