Sunday, January 14, 2018

Alexa Rank কি? কিভাবে Alexa Rank পরিক্ষা করবেন জেনে নিন।

Alexa Rank হল ওয়েবসাইটের পদমর্যদা। ওয়েবসাইটের ভিজিটর এর উপর নির্ভর করে alexa.com যে Rank বা পদমর্যদা দিয়ে থাকবে সেটিই হলো Alexa Rank । Alexa ওয়েবসাইটের ভিজিটার কি পরিমাণ তা দেখে Alexa Rank দিয়ে থাকে। তবে, সার্চ ইঞ্জিনে যেসব ওয়েবসাইট সাবমিট নেই সেসব ওয়েবসাইট গুলো তারা সংগ্রহ করে না। Alexa Rank পরিক্ষা করে প্রত্যেক ওয়েবসাইটের Rank কত ও ওয়েবসাইটে ভিজিটর কি পরিমাণ তা জানতে পারবেন।

Alexa Rank যেভাবে পরিক্ষা করবেনঃ

Alexa Rank পরিক্ষা করার জন্য প্রথমে http://www.alexa.com/siteinfo যেতে হবে।
ঐখানে গেলে নিচের ছবির মত একটি পেইজ দেখা যাবে।



উপরের ছবিতে লাল দাগ দেওয়া অপশনে যে ওয়েবসাইট পরিক্ষা করতে হবে সে ওয়েবসাইটের নাম দিয়ে Find অপশনে ক্লিক করতে হবে। example: আমি যদি আমার ওয়েবসাইট পরিক্ষা করতে চাই তাহলে আমার ওয়েবসাইটের নাম onlinejonaki.blogspot.com লিখে Find এ ক্লিক করতে হবে।
এখন আমি আমার ওয়েবসাইটের নাম লিখে Find অপশনে ক্লিক করলাম। ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে।


উপরের ছবিতে খেয়াল করলে দেখতে পাবেন Global Rank ও Country Rank দেখা যাচ্ছে। এইটিই হল Alexa Rank. বর্তমনে আমার ওয়েবসাইটটি বাংলাদেশের সব ওয়েবসাইটের মধ্যে ৫২,৩৫২ নাম্বারে আছে। যাই হোক, আমার ওয়েবসাইটের ভিজিটর হয়ত কম তাই দূরে আছে।😓 এইভাবে চাইলে আপনার ওয়েবসাইটের Alexa Rank ও সব ওয়েবসাইটের Alexa Rank পরিক্ষা করতে পারবেন।
এছাড়াও, আরেকটু নিচের দিকে আসলে ওয়েবসাইটের ভিজিটররা ডেইলি কয় মিনিট ওয়েবসাইটে থাকে, ওয়েবসাইটের backlinks কোন কোন ওয়েবসাইটে করা আছে তা জানতে পারবেন।

বিঃ দ্রঃ ওয়েবসাইটের ভিজিটরের উপর নির্ভর করে Alexa Rank বাড়তে ও কমতে থাকে।

No comments:

Post a Comment